১১শ ক্লাস রুম আর ৫৫ হাজার ছাত্রছাত্রী | বিশ্বের সবচেয়ে বড় স্কুল সম্পর্কে এই অজানা তথ্যগুলো দেখে নিন | Biggest School

shohidulen 15 December 2018

আমরা সবাই কোন না কোন স্কুল বা কলেজে পড়ালেখা করে বড় হয়েছি। তবে আমরা শুধুমাত্র নিজেদের বা সামান্য কয়েকটি স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী বা তাদের সম্পর্কে জানতাম । তবে আজ আমরা আপনাদেরকে জানাবো বিশ্বের সবচেয়ে বড় ইস্কুলের কথা। কি আছে বিশ্বের সবচেয়ে বড় স্কুলে আর কতই বা ক্লাস রুম আর ছাত্র-ছাত্রীর সংখ্যা কত আসুন দেখে নেয়া যাক…

প্রথমেই আপনাদের কে একটু জানিয়ে রাখি এই শিক্ষা প্রতিষ্ঠান ক্লাস রুম সংখ্যা মোট 11 শো। ছাত্র-ছাত্রী সংখ্যা প্রায় 55,000। তাহলে আপনারাই বলুন কেন এই স্কুলটি বিশ্বের সবচেয়ে বড় স্কুল হবে না। তাহলে বিস্তারিত জানা যাক…

ইতিহাস থেকে জানা যায় ভারতের উত্তরপ্রদেশের রাজ্যের লক্ষ্যে শহরে এই স্কুলটি অবস্থিত। স্কুলটির নাম স্মৃতি মন্টেসরি স্কুল। যাকে বলা হয় সিএমএস । জগদীশ গান্ধী ও তার স্ত্রী ভারতী এই স্কুলটি প্রতিষ্ঠা করেন ১৯৫৯ সালে।

জগদীশ গান্ধী ও তার স্ত্রীর অনেক দিনের স্বপ্ন ছিল একটি স্কুল করার। তবে তাদের সামর্থ্য ছিল না একটি স্কুল প্রতিষ্ঠা করার তাই তারা 300 টাকা কর্জ নিয়ে তাদের স্কুলের যাত্রা শুরু করেন । যাত্রাকালীন স্কুলের ছাত্র সংখ্যা ছিল মাত্র পাঁচজন।

এত ছাত্র ছাত্র হওয়া সত্বেও স্কুলের সবাই যথারীতি নিয়ম মেনে চলে। স্কুলের প্রতি ক্লাসে ছাত্র-ছাত্রী সংখ্যা 47 জন। তবে এদের সবাইকে ইউনিফর্ম পরে স্কুলে আসতে হয়। এই স্কুলের শিক্ষার্থীদের বয়স 17 বছর থেকে তিন বছর।

আপনারা জেনে সবচেয়ে অবাক হবেন এটাই যে, এই স্কুলের শিক্ষক সংখ্যা 4600 আর কম্পিউটার সংখ্যা 3000 আর শ্রেণিকক্ষ তো বলেছি যার সংখ্যা 11শো, তাছাড়া ইস্কুলের ক্রিকেট টিম  15 টি।

যাইহোক, এই স্কুলটির সম্পর্কে জেনে আপনার কেমন লাগলো তা কমেন্টস্ এ জানাতে পারেন । আর বিশ্বের সবচেয়ে বড় স্কুলটি আপনার বন্ধুদের দেখার সুযোগ করে দিতে পারেন আপনার ফেসবুকে শেয়ারের মাধ্যমে, ধন্যবাদ।

খবরটি পঠিত হয়েছে 280 বার