কালো জিরার আশ্চর্য কিছু ঔষধী গুনাবলী, যা সকলের জানা দরকার।, Bangla Health Tips

KASFIA JANNAT 03 April 2019

আমাদের নানা রকমের রান্নাবান্নায় অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান হল কালো জিরা। তবে শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয়, আয়ুর্বেদিক চিকিৎসাতেও প্রাচীন কাল থেকেই এর জনপ্রিয়তা রয়েছে। কালো জিরাতে রয়েছে ফসফেট, ফসফরাস এবং আয়রন। এই সব খনিজ উপাদান শরীরকে রোগমুক্ত রাখতে সাহায্য করে, পাশাপাশি মেধা ও বুদ্ধি বিকাশেও সহায়তা করে।

এই কালো জিরাতে রয়েছে অসাধারণ অনেক স্বাস্থ্যগুণ, যেগুলি হয়তো আমাদের অনেকেরই অজানা। আসুন তাহলে আর দেরি নাকরে এই আাশ্চর্য ঔষধী খাদ্যটি সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক যা আমাদের দৈনন্দিন জীবনে কাজে লাগবে।

নাম্বার ১. মাথা ব্যাথার ঔষধঃ
কালো জিরার তেল মাথা ব্যাথা সারাতে দারুন উপকারী, যার কাছে হার মেনে যায় সকল প্রকার কেমিক্যাল ঔষধ। কালো জিরার তেল কপালে মালিশ করলে এবং তিন দিন খালি পেটে ১ চা চামচ তেল খেলে আপনার মাথা ব্যাথ্যা চোখের পলকেই ওধাউ হয়ে যাবো।

নাম্বার ২. হৃদরোগ ও মেদ কমাতেঃ
গরম পানি অথবা চা এর সাথে এই তোল মিশিয়ে পান করলে তা হৃদরোগ সারাতে দারুন ঔষধী হিসেবে কাজ করে। তাছাড়া একই ভাবে পান করলে আপনার মেদও নিমিষেই কমে যাবে

নাম্বার ৩. হাটুর ব্যাথা দুর করতেঃ
আপনি যদি হাটুর ব্যাথার রোগী হয়ে থাকেন তাহলে কালোজিরা হতে পারে আপনার একমাত্র অবলম্বন। রোজ রাতে আপনার হাঁটুতে কালোজিরার তেল মালিশ করলে আপনার হাটুঁর ব্যাথা পালাতে বাধ্য হবে।

নাম্বার ৪. শ্বাসকষ্ট দুরীকরনেঃ
শ্বাসকষ্ট জনিত রোগ যে কতটা পীড়াদায়ক তা যে এর ভুক্ত ভোগী সে ছাড়া কেহ উপলব্ধি করতে পারবেনা। তাই এই শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত রোগীর একমাত্র ভরসা হতে পারে কালজিরা।

নাম্বার ৫. বাতের ব্যথাঃ
“বাতের ব্যাথ্যা ” কথাটি শুনতেই কেমন যেন লাগে। আর যদি আপনি এর স্বীকার হয়ে থাকেন তাহলে তো মহাবিপদ। তাই আপনি যদি এই ব্যথা থেকে মুক্তি পেতে চান তাহলে কালো জিরার তেলের আশ্রয় নিতে পারেন। আপনার ব্যাথার স্থানে নিয়মিত কালোজিরার তেল মালিশ করলে বাতের ব্যাথা দুর হতে বাধ্য হবে।

যাইহোক, এই বিষয়গুলো জেনে যদি আপনার সামান্য উপকার হয়ে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেননা। যাহাতে আপনার বন্ধুরাও আশ্চর্য ঔষুধী খাদ্য কালোজিরা সম্পর্কে জানতে পারে এবং ব্যবাহার করে উপকৃত হতে পারে।
ধন্য বাদ। 🙂

খবরটি পঠিত হয়েছে 190 বার